ভোক্তা অধিকার আইনে অভিযোগ করুন অনলাইনে এবং ক্ষতিপূরন নিন
মানুষ ও একটি
দেশের নাগরিক হিসাবে আমদের যেমন কিছু মৌলিক অধিকার রয়েছে তেমনি বিভিন্ন রকম পন্য
বা সেবার ভোক্তা হিসাবেও আমদের কিছু
অধিকার রয়েছে। যেমন- সঠিক মুল্যে সঠিক পরিমান পরিমান পন্য বা সেবা পাওয়া। ভেজাল
মুক্ত পন্য এবং যথাযত সেবা পাওয়া। পন্যের দাম, মেয়াদ উত্তির্ণের তারিখ, নির্ধারিত
মূল্য, কার্যকারিতা ইত্যাদি জানা একজন ভোক্তা এবং ক্রেতার আইনগত অধিকার। এর যে
কোনোটির ব্যত্যয় ঘটলে সে পণ্য বা সেবাদানকারীর বিরুদ্ধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন
২০০৯ এর অধীনে অভিযোগ দায়ের করা যাবে।
দেশের নাগরিক হিসাবে আমদের যেমন কিছু মৌলিক অধিকার রয়েছে তেমনি বিভিন্ন রকম পন্য
বা সেবার ভোক্তা হিসাবেও আমদের কিছু
অধিকার রয়েছে। যেমন- সঠিক মুল্যে সঠিক পরিমান পরিমান পন্য বা সেবা পাওয়া। ভেজাল
মুক্ত পন্য এবং যথাযত সেবা পাওয়া। পন্যের দাম, মেয়াদ উত্তির্ণের তারিখ, নির্ধারিত
মূল্য, কার্যকারিতা ইত্যাদি জানা একজন ভোক্তা এবং ক্রেতার আইনগত অধিকার। এর যে
কোনোটির ব্যত্যয় ঘটলে সে পণ্য বা সেবাদানকারীর বিরুদ্ধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন
২০০৯ এর অধীনে অভিযোগ দায়ের করা যাবে।
ভোক্তা অধিকার আইন অনুযায়ী অপরাধ সমূহঃ
·
ওজনে কম দেওয়া
ওজনে কম দেওয়া
·
জেনে শুনে ভেজাল পন্য বিক্রয় করা
জেনে শুনে ভেজাল পন্য বিক্রয় করা
·
মেয়াদ উত্তির্ণ পন্য বিক্রয় করা
মেয়াদ উত্তির্ণ পন্য বিক্রয় করা
·
নির্ধারিত মূল্য অপেক্ষা বেশি মূল্যে পন্য বা সেবা বিক্রয়
করা কিংবা বিক্রির প্রস্তাব করা
নির্ধারিত মূল্য অপেক্ষা বেশি মূল্যে পন্য বা সেবা বিক্রয়
করা কিংবা বিক্রির প্রস্তাব করা
·
পন্যের গায়ে বিক্রয় মূল্য, উৎপাদনের এবং মেয়াদ উত্তির্ণের
তারিখ, পন্যের কার্যকারিতা ইত্যাদি না লিখে রাখা
পন্যের গায়ে বিক্রয় মূল্য, উৎপাদনের এবং মেয়াদ উত্তির্ণের
তারিখ, পন্যের কার্যকারিতা ইত্যাদি না লিখে রাখা
উপরোক্ত
বিষয়গুলো আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।
বিষয়গুলো আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।
ভোক্তা অধিকার
সংরখক্ষণ আইন, ২০০৯ এর (২) ধারার (৩) উপধারা অনুযায়ী কোন ভোক্তা, একই স্বার্থ সংশ্লিষ্ট
এক বা একাধিক ভোক্তা, কোন আইনের অধিনে নিবন্ধিত কোন ভোক্তা সংস্থা, সংশ্লিষ্ট
পাইকারী ও খুচরা ব্যাবসায়ী, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ পরিষধ বা তার পক্ষে
অভিযোগ দায়েরর ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তা, সরকার বা সরকার কর্তৃক ক্ষমতা
প্রাপ্ত কোন কর্মকর্তা অভিযোগ দায়ের করতে পারে।
সংরখক্ষণ আইন, ২০০৯ এর (২) ধারার (৩) উপধারা অনুযায়ী কোন ভোক্তা, একই স্বার্থ সংশ্লিষ্ট
এক বা একাধিক ভোক্তা, কোন আইনের অধিনে নিবন্ধিত কোন ভোক্তা সংস্থা, সংশ্লিষ্ট
পাইকারী ও খুচরা ব্যাবসায়ী, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ পরিষধ বা তার পক্ষে
অভিযোগ দায়েরর ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তা, সরকার বা সরকার কর্তৃক ক্ষমতা
প্রাপ্ত কোন কর্মকর্তা অভিযোগ দায়ের করতে পারে।
কি ভাবে অভিযোগ দায়ের করবেন
ভোক্তা অধিকার
সংরক্ষণ আইন এর ধারা (৭৬) এর (১) উপধারা অনুযায়ী “যে কোন ব্যক্তি,
যে, সাধারণভাবে একজন ভোক্তা বা ভোক্তা হতে
পারে, এই অধ্যাদেশের অধীন ভোক্তা-অধিকার বিরোধী কার্যক্রম সম্পর্কে মহাপরিচালক বা মহাপরিচালকের
নিকট ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি বরাবর লিখিত অভিযোগ দায়ের করতে পারবেন।”
সংরক্ষণ আইন এর ধারা (৭৬) এর (১) উপধারা অনুযায়ী “যে কোন ব্যক্তি,
যে, সাধারণভাবে একজন ভোক্তা বা ভোক্তা হতে
পারে, এই অধ্যাদেশের অধীন ভোক্তা-অধিকার বিরোধী কার্যক্রম সম্পর্কে মহাপরিচালক বা মহাপরিচালকের
নিকট ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি বরাবর লিখিত অভিযোগ দায়ের করতে পারবেন।”
অভিযোগ দায়ের করার নিয়ম:
- দায়েরকৃত অভিযোগ অবশ্যই লিখিত হতে হবে।
- ফ্যাক্স, ই-মেইল, ওয়েব সাইট, ইত্যাদি ইলেক্ট্রনিক মাধ্যমে; বা
- সরাসরি অফিসে গিয়ে
- অভিযোগের সাথে পণ্য বা সেবা ক্রয়ের রশিদ সংযুক্ত
করতে হবে।
অভিযোগকারীকে
তাঁর পূর্ণাঙ্গ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর (যদি থাকে) এবং পেশা উল্লেখ করতে
হবে।
তাঁর পূর্ণাঙ্গ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর (যদি থাকে) এবং পেশা উল্লেখ করতে
হবে।
কতদিনের ভেতর অভিযোগ দায়ের করতে হবে
ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ধারা ৬০ অনুযায়ী, অভিযোগ দায়ের করার পরিস্থিতি সৃষ্টি হয়ার ৩০ দিনের মধ্যে অভিযোগ দায়ের
করতে হবে অথবা উক্ত অভিযোগ গ্রহন যোগ্য হবে না।
করতে হবে অথবা উক্ত অভিযোগ গ্রহন যোগ্য হবে না।
অভিযোগ কারিকে অর্থ প্রদান
দায়ের
কৃত অবিযোগ আমোল যোগ্য হলে এবং তদন্তে প্রমাণিত হলে এবং জরিমানা আরোপ করা হলে
ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ধারা ৭৬ অনুযায়ী আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ
তাৎক্ষণিক ভাবে অভিযোগকারীকে প্রদান করা হবে।
কৃত অবিযোগ আমোল যোগ্য হলে এবং তদন্তে প্রমাণিত হলে এবং জরিমানা আরোপ করা হলে
ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ধারা ৭৬ অনুযায়ী আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ
তাৎক্ষণিক ভাবে অভিযোগকারীকে প্রদান করা হবে।
অনলাইনে বা ইলেক্টনিক
মাধ্যমে অভিযোগ দায়ের করার পদ্ধতি সমূহ
মাধ্যমে অভিযোগ দায়ের করার পদ্ধতি সমূহ
বর্তমানে তথ্য
প্রযুক্তির উন্নতির ফলে একজন ব্যক্তি স্বশরীরে অফিসে না গিয়েও অনলাইনে,
ইমেইলের মাধ্যমে এবং একটি স্মার্টফোন এ্যপ্স এর মাধ্যামে ঘরে বসে অভিযোগ জানাতে
পারেন। অনলাইনে অভিযোগ করতে http://online.forms.gov.bd/onlineApplications/apply/MTMyLzMzLzI2 এই লিংকে ক্লিক করুন এর পর পেজের নিচের দিকে থাকা “পরবর্তী
ধাপ” বাটনে ক্লিক করুন, এর পর আপনার অভিযোগের বিস্তারিত বর্ননা, আপনার পরিচিতি সহ যে সকল তথ্য চাওয়া হয়েছে সব গুলি পূরণ করে
আবার পরবর্তি ধাপে ক্লিক করুন এবং পন্য বা সেবা ক্রয়ের রশিদের বা অন্য কোন প্রমান
থাকলে সেইটার কপি স্ক্যান করে আপলোড করুন এবং পরবর্তী ধাপ অনুস্মরণ করে অভিযোগ টি
প্রেরণ করুন।
প্রযুক্তির উন্নতির ফলে একজন ব্যক্তি স্বশরীরে অফিসে না গিয়েও অনলাইনে,
ইমেইলের মাধ্যমে এবং একটি স্মার্টফোন এ্যপ্স এর মাধ্যামে ঘরে বসে অভিযোগ জানাতে
পারেন। অনলাইনে অভিযোগ করতে http://online.forms.gov.bd/onlineApplications/apply/MTMyLzMzLzI2 এই লিংকে ক্লিক করুন এর পর পেজের নিচের দিকে থাকা “পরবর্তী
ধাপ” বাটনে ক্লিক করুন, এর পর আপনার অভিযোগের বিস্তারিত বর্ননা, আপনার পরিচিতি সহ যে সকল তথ্য চাওয়া হয়েছে সব গুলি পূরণ করে
আবার পরবর্তি ধাপে ক্লিক করুন এবং পন্য বা সেবা ক্রয়ের রশিদের বা অন্য কোন প্রমান
থাকলে সেইটার কপি স্ক্যান করে আপলোড করুন এবং পরবর্তী ধাপ অনুস্মরণ করে অভিযোগ টি
প্রেরণ করুন।
·
আপনি nccc@dncrp.gov.bd এই
ইমেইল ঠিকানায় অভিযোগ জানাতে পারেন। আপনার নাম, বাবা-মায়ের নাম, ঠিকানা, ফোন
নম্বর, পেশা উল্লেখ করে অভিযোগ করতে পারেন।
আপনি nccc@dncrp.gov.bd এই
ইমেইল ঠিকানায় অভিযোগ জানাতে পারেন। আপনার নাম, বাবা-মায়ের নাম, ঠিকানা, ফোন
নম্বর, পেশা উল্লেখ করে অভিযোগ করতে পারেন।
কোন খাবারের
মুল্য নির্ধারিত মূল্য থেকে বেশি রাখলে বা অন্য কোন সমস্যা হলে বিলের কপি টি
স্ক্যান করে অথবা একটি ছবি তুলে ইমেইলের এটাচমেন্টে যোগ করে দিবেন।
মুল্য নির্ধারিত মূল্য থেকে বেশি রাখলে বা অন্য কোন সমস্যা হলে বিলের কপি টি
স্ক্যান করে অথবা একটি ছবি তুলে ইমেইলের এটাচমেন্টে যোগ করে দিবেন।
·
এছাড়াও ফোন করে অভিযোগ করতে পারেন, ভোক্তা অধিকার সংরক্ষওণ
অধিদপ্তরের ফোন নম্বর গুলো হল (০২)৫৫০১৩২১৮
এবং মোবাইল- ০১৭৭৭৭৫৩৬৬৮
এছাড়াও ফোন করে অভিযোগ করতে পারেন, ভোক্তা অধিকার সংরক্ষওণ
অধিদপ্তরের ফোন নম্বর গুলো হল (০২)৫৫০১৩২১৮
এবং মোবাইল- ০১৭৭৭৭৫৩৬৬৮
·
এছাড়া গুগল প্লে স্টোরে একটি এন্ড্রোয়েড এ্যাপ্স এর মাধ্যমে
অভিযোগ করা যায়, তবে এটি একটি আন-অফিসিয়াল এ্যাপ্স।
এছাড়া গুগল প্লে স্টোরে একটি এন্ড্রোয়েড এ্যাপ্স এর মাধ্যমে
অভিযোগ করা যায়, তবে এটি একটি আন-অফিসিয়াল এ্যাপ্স।
ভোক্তা অধিকার
সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা ও ঢাকার বাইরে সকল কার্যালয়ের ঠিকানা ও ফোন নম্বর সমূহ
এবং ভোক্তা অধিকার সংরক্ষণ বিষয়ে আরো বিস্তারিত জানতে ভিজিট করুন https://dncrp.portal.gov.bd এই ঠিকানায়।
সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা ও ঢাকার বাইরে সকল কার্যালয়ের ঠিকানা ও ফোন নম্বর সমূহ
এবং ভোক্তা অধিকার সংরক্ষণ বিষয়ে আরো বিস্তারিত জানতে ভিজিট করুন https://dncrp.portal.gov.bd এই ঠিকানায়।
ধন্যবাদ।
আব্দুল্লাহ আল মামুন
শিক্ষার্থী,এল.এল.এম
জগন্নাথ বিশ্ববিদ্যালয়
almamun8184@gmail.com
0 মন্তব্য(গুলি):
একটি মন্তব্য পোস্ট করুন